চুল পড়ার সমস্যায় ভুগছেন? আপনার চুল পড়া বন্ধ করবে ১০০%

চুল পড়া বন্ধ
Share The Article

আসসালামু আলাইকুম! গুড সলিউশন লাইন হেলথ টিপস এর আরো একটি ব্লগে আপনাকে স্বাগতম। আমাদের আজকের আলোচনার বিষয় হচ্ছে “চুল পড়া বন্ধ করার টিপস” তাহলে চলুন আর অপেক্ষা কেন আমরা আমাদের চুল পড়ে যাওয়ার কারণ গুলো এবং সমাধানটি জেনে নেই।

চুলপড়ার অনেকগুলো কারণ হয়ে থাকে সাধারণত, যেটা মোস্ট কমন কারণ সেটার মধ্যে প্রথমটি হচ্ছে “মাথায় খুশকি হওয়া থাকলে চুল পড়ে। এছাড়া যদি মাথায় পর্যাপ্ত টেনশন থাকে তাহলেও চুল পড়ে, মাথায় চুলের গোড়ায় গোড়ায় ফলিকুলাইটিস অথবা ব্যাকটেরিয়াল ইনফেকশন যদি কারো হয় তাহলে চুল ঝরে। ছোট বাচ্চাদের নিয়ে ক্যাসেটে যেটা আমাদের খুব কমন চুল পড়ার সমস্যার জন্য। চুল পড়ার কারণ রয়েছে।

আমার চুল কেন পরছে?

আপনাকে আগে জানতে হবে আপনার চুল কেন পরছে তার উপর ভিত্তি করে আপনাকে সঠিক ট্রিটমেন্ট করতে হবে। আরো কিছু নিউট্রিশিয়ান কারণ ভিটামিনের অভাবে হলেও চুল পড়ে। অন্যান্য ভিটামিন, ভিটামিন এ ও সি এগুলো প্রপার আছে কিনা তা চেক করা উচিত।

আবার অনেকেরই দেখা যায় এই সময়ে ওয়েদার চেঞ্জ এর কারণে প্রচুর পরিমাণে চুল উঠছে। এর ফলে অনেকেরই মাথার সামনের দিকটা চুল একদমই হালকা হতে দেখা যায়‌।

আবার কারো মাথার চুল দুপাশ থেকে হালকা হতে দেখা যায়। এই সব সমস্যা দূর করার জন্য আমি নিয়ে এসেছি আপনাদের জন্য এই ঘরোয়া উপায় টি!

চুল পড়া বন্ধ করার রেমেডি তৈরি করতে কি কি লাগবে?

চুল পড়া বন্ধ
  • কালো জিরে- কালোজিরে রয়েছে প্রচুর পরিমাণে নিদ্রেন্স, যা আমাদের চুল পড়া রোধ করতে এবং চুলের গোড়ায় পুষ্টি জোগাতে দারুন কাজ করে।
  • মেথি- মেথি ঔষধি গুণে সমৃদ্ধ, কারণ মেথিতে প্রোটিন, ভিটামিন সি, আয়রন, পটাসিয়াম এবং লেসিথিন নামক উপাদান থাকে। তাই আমাদের চুল পড়া বন্ধ করতে অসাধারণ কাজ করে থাকে। এর পাশাপাশি যেমন কম বয়সে চুল পেকে যাওয়া থেকে রক্ষা পেতে চুলের বৃদ্ধিতে এবং খুশকি দূর করতেও অসাধারণ কাজ করে।
  • সরষের তেল- সরষের তেল আমাদের চুলের গোঁড়াকে মজবুত করতে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। আপনারা চাইলে সরষের তেল এর পরিবর্তে এখানে ক্যাস্টর অয়েল ও ব্যবহার করতে পারেন।
  • ভিটামিন ই ক্যাপসুল- ভিটামিন ই ক্যাপসুল আমাদের চুল পড়া বন্ধ করতে এবং নতুন চুল গজাতে খুব ভালো কাজ করে।
  • নারকেল তেল- নারকেল তেল আমাদের চুলকে ভেতর থেকে মশ্চারাইজ করতে সাহায্য করে, এবং চুলে পুষ্টি জোগাতে অসাধারণ কাজ করে।

চুল পড়া বন্ধ করার রেমেডি তৈরি করা পদ্ধতিটি।

চুল পড়া বন্ধ

একটি বেলেন্ডার মধ্যে এক চামচ কালো জিরে, আর এক চামচ মেথি নিয়ে নিন। বেলেন্ডার যেন শুকনো থাকে। এর মধ্যে যেন এক ফোটাও জল লেগে না থাকে, কারণ এই পাউডারটি আপনি তৈরি করে অনেকদিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

পাউরুটি তৈরি করা হয়ে গিয়েছে এবার একটি কাচের বাটির মধ্যে এ পাউডারটি নিয়ে নিন। এখানে কোন প্লাস্টিক বা ধাতুর পাত্র ব্যবহার করবেন না।

এবারেই পাউডারের মধ্যেই নিয়ে নেব এক চামচ সরষের তেল, আর নারকেল তেল। এখানে আপনার চুলের লেনথ বুঝে নারকেল তেলের পরিমাণ করে নিয়ে নিতে হবে। আর নিব একটি ভিটামিন ই ক্যাপসুল, এবার সবগুলো উপকরণকে একসাথে খুব ভালোভাবে মিক্স করতে হবে।

মিক্স করা হয়ে গেলে একটি পাত্রে জল গরম করে নিতে হবে। জল গরম হয়ে যাওয়ার পরে জলের বাটির মধ্যে আপনার পাউডারের বাটিটি বসিয়ে দিতে হবে। উল্লেখ্য পাউডারের বাটির মধ্যে যেন জল প্রবেশ করতে না পারে। গরম জলের মধ্যে পাউডারের বাটি বসিয়ে তেলটি হালকাভাবে গরম করে নিতে হবে।

এবং মাথায় লাগানোর আগে তেলটিকে ঠান্ডা পড়ে তারপর লাগাতে হবে। এবার তুলার সাহায্যে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত খুব ভালো করে লাগিয়ে নিন। লাগানোর পর ১৫ মিনিট হালকা আঙুলের সাহায্যে মাসাজ করতে হবে। মেসেজ হয়ে যাবার পর আপনাকে ১ ঘণ্টা রেখে দিতে হবে। তারপর শ্যাম্পু করে নিতে হবে।

এই অয়েলটি আপনি রেগুলার ব্যবহার করতে পারেন। যারা খুবই ব্যস্ত তারা সপ্তাহে অন্তত ৩ দিন লাগাবে। এক সপ্তা লাগানোর পর দেখবেন আপনার চুলপড়া একদমই বন্দ হয়ে গিয়েছে।

আমাদের এই রিমি দিয়ে যদি আপনার কোন উপকার হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না। সেই সাথে আপনার শরীরের যেকোনো সমস্যা কি শেয়ার করতে পারেন আমরা চেষ্টা করব সেটি নিয়ে একটি আর্টিকেল তৈরি করার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *