প্রকৃত শান্তি অনুভব করা!

প্রকৃত শান্তি
ad

মানব জাতির শান্তি বলতেই কত কিছুই বুঝে শান্তি কত কিছুর মাধ্যমে হয়ে থাকে আমরা জানি প্রকৃত শান্তি অনেক কিছুর মধ্যেই পাওয়া যায়। এখন বিষয় হচ্ছে শুধু কি শান্তি আসে জীবনে নাকি অশান্তি আসে উত্তর হবে হ্যাঁ শান্তি অশান্তি দুটোই কিন্তু জীবনে পরিপূর্ণ থাকে তবে এ দুটোর মধ্যে দিয়েই আমাদের জীবন সমাপ্তি ঘোষণা করবে।

আপনার জীবনে শুধু শান্তি থাকবে আর কোনো অশান্তি থাকবে না এমনটা নয় এমন কোনো মানুষ নেই যার জীবনে অশান্তির ছোঁয়া নেই প্রত্যেকটা মানুষের জীবনে শান্তি এবং অশান্তি দুটো রয়েছে। তবে হ্যাঁ আপনাকে চেষ্টা করতে হবে যাতে অশান্তির পরিমাণটা একটু কম হয়।

অশান্তি নেই এমন মানুষ খুব কম রয়েছেন বলা যেতে পারে নেই কারণ মানুষ মাত্রই সবাই ভুল হয়ে থাকে আবার সবাই ভুল শুধরে নিবে এটাইতো স্বাভাবিক অশান্তি হবে এটা আমাদের মানতে হবে। তবে শান্তির ছোঁয়া পেতে হলে আমাদেরকে পরিশ্রম অবশ্য করতে হবে আমরা ঘরে বসে পায়ের উপর পা তুলে সারাক্ষণ খাব আর শান্তি করবো এটা কিন্তু প্রকৃত শান্তি নয় প্রকৃত শান্তি হচ্ছে কাজ করুন টাকা রোজগার করুন সেটা দিয়ে বাজার করুন ফ্যামিলি নিয়ে সেটা উপভোগ করুন এটাই কিন্তু প্রকৃত শান্তি।

বিলগেস্ট, মার্ক জাকারবার্গ, প্রধানমন্ত্রী এরা কিন্তু শান্তি উপভোগ করে না এদের মাথায় অনেক চিন্তা থাকে প্রচুর টাকার চিনতে। একইভাবে আপনি যদি একজন রিক্সাওয়ালা কিংবা দিন মজুর শ্রমিক কে দেখেন তাহলে দেখা যাবে প্রত্যেকদিন মাত্র ৪০০-৬০০৳ উপার্জন করে ও কত খুশি তার ফ্যামিলিতে কত শান্তি তার ফ্যামিলিকে অশান্তির ছোঁয়া একদম কম বললেই চলে কিন্তু এই শান্তি আপনি কোন প্রধানমন্ত্রীর ঘরেও পাবেন না।

তাই প্রকৃত শান্তি টাকা পয়সা দিয়ে হয় না প্রকৃত শান্তি টাকা দিয়ে কেউ কিনতে পারে না প্রকৃত শান্তির ছোঁয়া পেতে হলে আপনাকে কষ্ট করতে হবে উপার্জন করতে হবে এবং সে উপার্জনের টাকা ব্যয় করে আপনাকে ব্যয়বহুলও যা করে সেটা করতে হবে তাহলেই আপনি প্রকৃত শান্তি উপভোগ করতে পারবেন। প্রকৃত শান্তি যদি টাকার মাধ্যমে ক্রয় করা যেত তাহলে প্রধানমন্ত্রী বিলগেস্ট বা যারা প্রচুর টাকার মালিক রয়েছেন তারা এগুলো করতেন কিন্তু এগুলো সম্ভব নয়।

আপনার প্রচুর টাকা থাকবে এরপর দেখবেন আপনার মাথায় বহুৎ চিন্তা আপনার মাথায় চিন্তা থাকবে কালকে কিভাবে আরো বেশি টাকা উপার্জন করা যায় কিন্তু একজন গরিব লোক যার প্রতিদিন ইনকাম মাত্র ৪০০-৬০০৳ তার মাথায় কোন চিন্তা থাকে না তার মাথায় চিন্তা কালকে রিক্সা চালাবে কিছু টাকা উপার্জন করবে সেটা দিয়ে বাজার করে ফ্যামিলি সহ চলবে এটাই তো। বিশেষত্ব প্রকৃত শান্তি তাদের মধ্যে খুঁজে পাওয়া যায় যারা শ্রমিক দিবে যারা শ্রম করে তাদের মধ্যে প্রকৃত শান্তির ছোঁয়া খুঁজে পাওয়া যেতে পারে।

প্রকৃত শান্তির অনেকগুলো দিক থাকে! আমরা জানি কিছুদিন আগে বিলগেস্ট তার নিজ ফ্যামিলির সাথে যে সম্পর্ক ছিল সেটা বিচ্ছিন্ন করে ফেলেছি অর্থাৎ বিলগেস্ট তার স্ত্রীকে ডিভোর্স দিয়েছে এটা কেন হয় জানেন তাদের মধ্যে শান্তির ছোঁয়া নেই তারা শান্তিতে নেই এ কারণেই এ সমস্যাগুলো হয়ে থাকে। তো খেয়াল করে দেখুন অথবা একটু মাথা খাটিয়ে দেখুন আপনার আশেপাশে যত মানুষ আছেন যত টাকা ওয়ালা মানুষ আছেন তারা অধিকাংশ মানুষ ২টি বিয়ে করে থাকেন তাদের ফ্যামিলিকে বিভিন্ন ধরনের অশান্তি নেমে আসে কিন্তু আপনার আশেপাশে যারা গরীব রয়েছেন শ্রমিক রয়েছেন তাদেরকে ভালো করে দেখুন তারা কিন্তু ১টি বিয়ে করেই খুব সুখী অনেক বেশি সুখী।

আবার ডিভোর্স তালাক এগুলো কেবলমাত্র যারা টাকাপয়সা ওয়ালা রয়েছেন তাদের মধ্যে বেশিরভাগ সময় হয়ে থাকে যারা গরীব শ্রমিক রিক্সাওয়ালা চাওয়ালা দোকানদার তাদের মধ্যে এই নীতি গুলো খুবই কম সংখ্যক হয়ে থাকে বলতে পারেন হয় না। তাহলে বুঝলাম শান্তি একটা প্রকৃত জিনিস যা টাকা দিয়ে কেনা যায় না শান্তি পেতে হলে আপনাকে পরিশ্রম করতেই হবে পরিশ্রমের বিকল্প নাই।

পরিশ্রম করুন শান্তি উপভোগ করুন পরিশ্রম করে টাকা উপার্জন করলে সেই টাকা খরচ করতে অথবা সেই টাকা ফালিয়ে দিতেও আপনার কাছে অনেকটা দ্বিধাবোধ হবে আপনি যদি বসে বসে টাকা উপার্জন করতে পারেন অথবা বসে থাকবেন ঘরে সন্ধ্যার পরে আপনার টাকা উপার্জন অটোমেটিক হয়ে যাবে দেখবেন ওই টাকার মধ্যে কোন খোঁজ নেই ওই টাকা দিয়ে আপনি এবং ভারতকে করতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *