খাবার খাওয়ার নিয়ম | যেসব খাবার খালি পেটে খেলে শরীর সুস্থ থাকবে

খাবার খাওয়ার নিয়ম
ad

আসসালামু আলাইকুম! “গুড সলিউশন অনলাইন হেলথ টিপস” এর আরো একটি আর্টিকেল এ আপনাকে স্বাগতম। আশা করি ভাল আছেন এবং সুস্থ আছেন। আমরা আজকে আপনার সামনে তুলে ধরতে চাচ্ছি “কোন খাবারগুলো খালি পেটে খাবেন এবং কখন কোন খাবারগুলো খাবেন” এই সমস্ত বিষয় গুলো। মূলত এই বিষয়গুলো অনেকেই লজ্জায় কারো কাছে জিজ্ঞেস করেনা। অনেকেই মনে করেন খাবার খাওয়ার নিয়ম এটা আবার কারো কাছে জিজ্ঞেস করা যায় নাকি! আবার অনেকেই মনে করে এগুলো তো কমন জিনিস সবাই জানে শুধু আমি জানিনা। আসলে বিষয়টা এমন হতে পারে আপনি জানেন না কিন্তু অন্য কেউ সেও জানে না।

শরীর ভালো রাখতে এবং সুস্থ থাকতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো খাবার। খাবার ঠিকঠাক না পেলে শরীর পুষ্টি হবে না। ফলে সেখান থেকে হতে পারে আরো নানা বিপত্তি। দৈনন্দিন জীবনে আমরা সবাই ব্যস্ত, সারাদিন ছুটে চলছি ফলে ঠিকমত খাওয়ার কথা আমাদের মনে থাকে না। খিদা পেলে যা খুশি তাই আমরা খেয়ে নেই।

মূলত সেখান থেকেই গ্যাস অম্বল হজম না হওয়ার মতো নানা সমস্যা দেখা যায়। রাতের খাবার আর ব্রেকফাস্টের মধ্যে দীর্ঘ একটা সময়ের বিরতি থাকে, আর সময় ঠিকঠাক খাবার খাওয়া খুব জরুরি। কারণ খালি পেটে সঠিক খাবারই আমাদের সারাদিনের হজমক্রিয়া ঠিক রাখে। বলা যায় শরীর সুস্থ রাখার এটাই চাবিকাঠি।

সকালে খাবার খাওয়ার নিয়ম!

খাবার খাওয়ার নিয়ম
খাবার খাওয়ার নিয়ম | যেসব খাবার খালি পেটে খেলে শরীর সুস্থ থাকবে

তাজা ফল: আমাদের অনেকের মধ্যে এই ভুল ধারণা আছে যে ফল কখনোই খালি পেটে খেতে নেই, খেলে এসিড হয়। আর তাই দুপুরে খাবার পর ফল খাওয়া উচিত, কিন্তু এই ভাবনা একেবারেই ভুল। ফলের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ফাইবার জল থাকে মোট কথা হল পুষ্টিতে পূর্ণ আর তাই সকালে খালি পেটে একটা আপেল কিংবা নাশপাতি, কলা, শসা, পেঁপে খাওয়া হোক না কেন তার শরীর ভালো রাখতে সাহায্য করে।

সেইসঙ্গে শক্তি উৎপন্ন করে যার যার ফলে ওজন কমে আর সারাদিন কাজের পর ক্লান্তি আসে না।

ভেজানো আমন্ড খাওয়ার নিয়ম: আমন্ডের মধ্যে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, ভিটামিন, প্রোটিন, ফাইবার থাকে আর তাই যদি আমন্ড ঠিকভাবে না খাওয়া হয় তাহলে তার পুষ্টিগুণ থেকে বঞ্চিত থাকবেন। সব সময় আমন্ড আগের রাতে ভিজিয়ে তবেই খাবেন। আর সকালে খালি পেটে আমন্ড খেলে তার অনেক উপকার।

ডিম খাওয়ার নিয়ম: ডিমের পুষ্টি মূল্য অনেক আর তাই যেভাবে খুশি ডিম খেতে পারেন খালি পেটে একটা সিদ্ধ ডিম খেতে পারলে অনেক উপকারী হবে এমনকি সারাদিন খুব বেশি খিদে পাবে তা নয়। স্টাডি বলেছে যখন আপনি সকালে একটা ডিম সেদ্ধ খাবেন তখন আপনি সারাদিনের খাবারের থেকে ভালো একটা ক্যালরি আপনার শরীরে আসে। আর যার ফলে সারাদিন তেমন ক্যালরির চাহিদা থাকে না এতে ফ্যাট জোরে তাড়াতাড়ি।

খাবার খাওয়ার নিয়ম
খাবার খাওয়ার নিয়ম | যেসব খাবার খালি পেটে খেলে শরীর সুস্থ থাকবে

গরম জল ও মধু খাওয়ার নিয়ম: গরম জল এবং মধু সকালে উঠে খালি পেটে লেবু এবং মধুর জল অনেক উপকারে আসে। মধুর মধ্যে শরীরে খনিজ ভিটামিন এসব থাকে যা শরীরকে ভেটর থেকে পরিষ্কার রাখে। আর খালি পেটে খেলে মেটাবলিজম বেড়ে যায়, শরীর থেকে টক্সিন বের হয় এবং যাবতীয় শারীরবৃত্তিক প্রক্রিয়া ঠিক থাকে।

পেঁপে ও তরমুজ: এই দুই ফলের মধ্যে ফ্যাটের লেশমাত্র নেই কিন্তু পুষ্টিতে ভরপুর, সেইসাথে ওজন কমায় খুব তাড়াতাড়ি আর তাই একবার পেপে কিংবা তরমুজ খেলে শরীর সারাদিন থাকবে তরতাজা এমনকি প্রয়োজনীয় চাহিদা পূরণ হবে ফলে সারাদিন মিষ্টি কম খাওয়া হবে এবং মিষ্টি খাওয়ার প্রবল ইচ্ছা থাকবেনা।

তো বন্ধুগণ আমাদের আর্টিকেলটি কেমন লেগেছে তা অবশ্যই জানাবেন এবং আপনার যেকোনো সমস্যা এখানে কমেন্ট করে যেতে পারেন আমরা অবশ্যই আপনার সমস্যাটির বিষয় আর্টিকেল তৈরি করব।

https://www.youtube.com/watch?v=XToLCXmQoT4

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *