রাতে ঘুম হয় না? রাতে মাত্র ১ মিনিটেই ঘুমানোর সহজ পদ্ধতি জানুন

রাতে ঘুম হয় না
ad

আসসালামু আলাইকুম! “গুড সলিউশন লাইন হেলথ টিপস” এর আরো একটি আর্টিকেল এ আপনাকে স্বাগতম। আশা করি ভাল আছেন এবং সুস্থ আছেন। আমরা আজকে আপনার সামনে তুলে ধরতে চাচ্ছি ” রাতে ঘুম হয় না, ঘুম না আসার কারণ গুলো এবং কিভাবে খুব সহজেই ঘুম নিয়ে আসতে পারেন আপনার আয়ত্তে” এই সমস্ত বিষয় গুলো।

ঘুম আসার প্রাকৃতিক বেশ কয়েকটি উপায় সম্বন্ধে জানুন। ঘুম না এলে এই উপায় গুলো চেষ্টা করে দেখতে পারেন। ঘুম শরীরকে চাঙ্গা করে। পরবর্তী কাজের জন্য আমাদেরকে তৈরি করে। রাতে ঘুম হয় না?

অনেকেই রয়েছেন যারা ঘুম না হওয়ার সমস্যায় ভুগছেন। অসত্য ক্লান্তি তৈরি করে কর্ম মাধ্যম কমিয়ে দেয় যারা এ ধরনের সমস্যায় ভোগেন, যারা ঘুমের সমস্যায় ভুগছেন তারা হয়তো বেশিরভাগ সময় ভরসা করেন ঘুমের ওষুধের উপর। তবে বিশেষজ্ঞরা বলেন বেশি ঘুমের ওষুধ খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, তাহলে ওষুধ খাওয়া ছাড়াই কিভাবে ঘুম আসতে পারে?

ভারতীয় সংবাদমাধ্যম “Times Of India” বাতেলা দিয়েছে প্রাকৃতিক কিছু উপায় এর কথা।

রাতে ঘুম হয় না? বিস্তারিত জানুন।

রাতে ঘুম হয় না? রাতে মাত্র ১ মিনিটেই ঘুমানোর সহজ পদ্ধতি জানুন

১! বিছানা থেকে উঠে যানঃ অনেকেই আছেন ঘুম না এলেও ঘুমের জন্য বিছানার উপর এপাশ-ওপাশ করতে থাকেন। বিশেষজ্ঞরা বলেছেন এই খেলা বন্ধ করুন, এবং বিছানা থেকে উঠে যান। ২০,৩০-৪০ মিনিট যতক্ষণ না ঘুম আসে ততক্ষণে বিছানায় আসবেন না।

এই সময়টাতে এমন কিছু করুন যা আপনাকে ক্লান্ত করে দেবে। এই ক্রান্তি ঘুম আসতে আপনাকে প্রচুর সাহায্য করবে। তবে খুব বেশি আলোর মধ্যে কিছু করতে যাবেন না তাহলে হিতে বিপরীত হয়ে ঘুম একেবারে উধাও হয়ে যেতে পারে।

২! ক্যাফেইন এড়িয়ে যানঃ ক্যাফেইন জাতীয় খাবার ঘুম কে তাড়িয়ে দেয়, তাই ঘুমের অন্তত ৫ ঘণ্টা আগে শেষ চা-কফি পান করুন। এমনকি রাতে ঘুম ঠিকমতো না হওয়ার সমস্যা রয়েছে যাদের তাদের দুপুরের খাবারের পরে কফি না খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

৩! গরম পানিতে গোসলঃ ঘুম না আসার সমস্যা হলে রাতে বিছানায় যাওয়ার আগে উষ্ণ গরম পানি দিয়ে গোসল করুন এই পদ্ধতি শরীরকে শীতল করে ঘুম আসতে সাহায্য করবে।

৪! হ্যাঁ এটি চমৎকার নেভিগেশন বা ধ্যান ঘুম আসতে বেশ কার্যকর। ২০০৯ সালে একটি গবেষণায় বলা হয় ধ্যান ইনসোমিয়া বা ঘুমের সমস্যার সঙ্গে লড়াই করে, দ্যান শরীরকে শীতল করে। এছাড়া ধ্যানের সময় গভীর শ্বাস প্রশ্বাসের ব্যায়াম ঘুম আসতে সাহায্য করে।

৫! শারীরিক পরিশ্রমঃ শারীরিক পরিশ্রম বা ব্যায়াম ঘুম আসতে কার্যকর প্রাকৃতিক ওষুধ। বিশেষজ্ঞরা বলেন যারা শারীরিক পরিশ্রম করে তাদের ঘুম ভালো আসে তাই ভালো ঘুম হতে নিয়মিত শারীরিক পরিশ্রম বা ব্যায়াম করুন।

রাতে ঘুম হয় না
রাতে ঘুম হয় না? রাতে মাত্র ১ মিনিটেই ঘুমানোর সহজ পদ্ধতি জানুন

৬! যোগব্যায়ামঃ সারাবিশ্বে যোগ ব্যায়াম করা ভালো ঘুম হওয়ার জন্য একটি প্রাকৃতিক উপায়ে এর নাম। যোগব্যায়াম শরীরকে শীতল রাখতে সাহায্য করে এবং ভালো ঘুম হতে সাহায্য করে।

৭! অ্যারোমা থেরাপিঃ অ্যারোমা থেরাপির মধ্যে যে প্রয়োজনীয় বিশ্ব জাতের স্ক্রাপ চোখের মাক্স ইত্যাদি ব্যবহার করা হয় সেগুলো ভারতে উপকার করে। ২০০৫ সালের একটি গবেষণায় বলা হয় বিশুদ্ধ তেলের ক্ষার গভীর ঘুমের জন্য বেশ উপকারী। যারা ঘুম না হওয়ার সমস্যায় ভুগছেন তারা পার্লারে গিয়ে অ্যারোমা থেরাপি নিয়ে দেখতে পারেন।

৮! ঘুমানোর ঘরঃ ভালো ঘুমের জন্য ঘুমানোর ঘর হওয়া চাই উপযুক্ত আপনি হয়তো এমন ঘরে ঘুমালেন যার আশেপাশে অনেক শব্দ হয় অথবা প্রচুর আলো এসে পড়ে এগুলো ঘুমকে প্রচুর দূরত্ব রাখে। তাই ঘুমানোর ঘরে কিছু পরিবর্তন জরুরি একটু মন দিয়ে ভাবুন কি পরিবর্তন করলে আপনার ঘুমানোর ঘরটি ঘুমের উপযুক্ত হবে।

সেটা হতে পারে ম্যাট্রিক্সের পরিবর্তন, অথবা জানালায় ভারী পর্দা লাগানো এছাড়া ভালো ঘুমের জন্য টিভি কম্পিউটার এসব জিনিস গুলো ঘুমানোর ঘর থেকে দূরে রাখুন। কেননা এগুলো ভালো ঘুমের ব্যাঘাত ঘটায়।

৯! বিশুদ্ধ চাঃ ঘুমের আগে চা-কফি একদমই খাবেন না, তবে ক্যাফিন ছাড়া বিশুদ্ধ চা খেতে পারেন যেমন ব্যালারিয়ান অথবা ক্যামোনিল চা ইত্যাদি ঘুমের আগে খেতে পারেন এগুলো ঘুম ভালো করতে সাহায্য করবে।

https://www.youtube.com/watch?v=BpzneJyno1Y

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *