কিভাবে শরীরে ক্যালসিয়ামের মাত্রা বাড়াবেন

ক্যালসিয়ামের মাত্রা
ad

ক্যালসিয়াম শরীরের খুবই প্রয়োজনীয় মিনারেল এটি হার্ট ও দাঁত ভালো রাখে এটি বেশি ও স্নায়ুর কাজ যথাযথ রাখতে সাহায্য করে। এই টিপসে আপনাদের জানাব কিভাবে শরীরে ক্যালসিয়ামের মাত্রা বাড়াবেন বয়সভেদে শরীরে ক্যালসিয়ামের আদর্শ মাত্রা। এবং শরীরের ক্যালসিয়াম বাড়ানোর উপায় সম্পর্কে।

বয়স ভেদে শরীরে ক্যালসিয়ামের মাত্রা ভিন্ন হয়!

  • ০-৬ মাস প্রত্যেকদিন ২০০ মিলিগ্রাম।
  • ৭-১২ মাস প্রত্যেকদিন ০২৬০ মিলিগ্রাম।
  • ১-৮ বছর প্রত্যেকদিন ১,০০০ মিলিগ্রাম।
  • ৯-১৮ বছর প্রত্যেকদিন ১,৩০০ মিলিগ্রাম।
  • ১৯-৫০ বছর প্রত্যেকদিন ১,০০০ মিলিগ্রাম।
  • ৫১-৭০ বছর প্রত্যেকদিন “১,০০০ মিলিগ্রাম পুরুষ” ১,২০০ মিলিগ্রাম নারী।
  • ৭১ বছরের উপরে প্রত্যেকদিন ১,২০০ মিলিগ্রাম।

আসুন এবার জেনে নেই শরীরে ক্যালসিয়াম বাড়ানোর কিছু উপায় এর টিপস। ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান। শরীরে ক্যালসিয়াম বাড়াতে খাদ্যতালিকায় ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার রাখুন। অনেক খাবারে ক্যালসিয়াম পাওয়া যায় যেমন: দুধ, দুগ্ধজাত খাদ্য, দই, পানির, পালংশাক, কমলার রস, সোয়াবিন ও অন্য অন্য ইত্যাদি। এসব খাবার নিয়মিত খান।

সকালে সূর্যের আলোতে যানঃ “ভিটামিন-ডি” শরীরে ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। আর সূর্যের আলো “ভিটামিন-ডি” এর অন্যতম উৎস। বিশেষ করে সকাল বেলায় সূর্যের আলো এ ক্ষেত্রে খুবই কার্যকর তাই সকাল বেলা সূর্যের আলোতে যান। ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খান। এক্ষেত্রে ভিটামিনসমৃদ্ধ মাছ প্রাণীর লিভার ডিম মাখন ইত্যাদি খেতে পারেন।

ক্যাফেইন বাদ দিনঃ অনেকেই দিন শুরু করে কফির মধ্য দিয়ে, আপনি যদি ক্যালসিয়ামের ঘাটতি তে ভুগে থাকেন তাহলে কফি পানের অভ্যাস বাদ দেয়াই সর্বোত্তম কাজ। গবেষণায় বলা হয় দিনে চার কাপের বেশি কফি পান হাড় ক্ষয় রোগ ছড়ায়। বিশেষ করে যেসব নারীর ক্যালসিয়ামের ঘাটতি রয়েছে তাদের ক্ষেত্রে এমনটা বেশি হয়।

লবণ খাওয়া কমানঃ বেশি লবণ খেলে শরীরে ক্যালসিয়ামের মাত্রা ঘাটতি হয় এটি ক্যালসিয়াম শোষণে বাধা দেয় লবণ ও প্রক্রিয়াজাত খাবার খাওয়া বাদ দিন এতে ক্যালসিয়ামের ঘাটতি হবে না শরীরে ক্যালসিয়াম ও বৃদ্ধি পাবে।

প্রিয় দর্শক এই টিপসটি আপনাদের সাথে কেমন লেগেছে সেটি জানিয়ে কমেন্ট করবেন। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আর্টিকেলটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

https://www.youtube.com/watch?v=K7QWNPsCio4

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *