পাকা আম খেলে শরীরের ভিতরে যা ঘটতে পারে জানলে অবাক হবেন

পাকা আম খেলে
ad

আমকে বলা হয় ফলের রাজা। গ্রীষ্মের এ সময়ে রসালো আম থাকে বাজার জুড়ে ভিটামিন “A, B, C & E” সমৃদ্ধ পাকা আম শরীরের জন্য ভীষণ উপকারী। বেশি ধরনের ভিটামিন ও মিনারেল রয়েছে এই ফলে। জেনে নিন পাকা আম খেলে শরীরে কি ঘটে যেতে পারে তার সম্পর্কে।

মস্তিষ্ক ও স্মৃতিশক্তি উন্নত করেঃ আমাদের স্মৃতি শক্তি উন্নত করতে আম খুব ভালো ভূমিকা রাখে, এর ফলে গ্লুটামিকাসি মস্তিষ্কের কোষগুলোকে উজ্জীবিত করে মনোযোগ বাড়িয়ে দেয়। তাই পরীক্ষার সময় ও মস্তিষ্কে চাপ যখন বেশি থাকে তখন আম খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা।

হৃদরোগও আলজেইমার প্রতিরোধ করেঃ আম প্রচুর বিনা ক্যারোটিন থাকে, যা ভিটামিন-এ এর উৎস, আর তাই এই ফল হূদরোগ ভুলে যাওয়া রোগ এলজি বার এবং পারকিনসন্স প্রতিরোধ করে।

মিনারেলের ঘাটতি মেটায়ঃ আম প্রচুর পটাশিয়াম থাকে তাই শারীরিক প্রশিক্ষণের পর শরীরে পটাশিয়াম ঘাটতি কমাতে বেশ উপকারী এছাড়া প্রত্যেক দিন দৌড় যাপে অথবা ব্যায়াম করায় আমাদের শরীর থেকে যে জেল বের হয়ে যায় তার ঘাটতি পূরণ করে আম। পাকা আম খেলে কি হয়?

ঠান্ডা ও ফ্লু দূর করেঃ অনেকেই আছেন থান্ডা বাবলু দূর করতে যে প্রচুর ভিটামিন-সি প্রয়োজন হয় তা গ্রহণ করতে পারেন না এ অবস্থায় আম খেতে পারেন নিশ্চিন্তে আমি ভিটামিন-এ এবং বি আছে প্রচুর পরিমাণে তাই ঠান্ডা দূর করতে সক্ষম এটি।

দৃষ্টিশক্তি উন্নত করেঃ আমে প্রচুর ভিটামিন-এ থাকে বলে এই ফল দৃষ্টিশক্তি উন্নত করে ও রাতকানা রোগ প্রতিরোধ করে।

গর্ভবতীদের জন্য উপকারীঃ আম প্রচুর ম্যাগনেসিয়াম পটাশিয়াম ফসফরাস ক্যালসিয়াম ও ফলিক এসিড থাকে যা গর্ভবতীদের জন্য ও গর্ভে থাকা শিশুর জন্য বেশ উপকারী।

পাকা আম খেলে কি হয়?

ক্যান্সার প্রতিরোধ করেঃ আমে থাকা ভিটামিন-এ, সি এবং ই শরীরে ফ্রিরেডিকেল অথবা ক্যান্সার সৃষ্টিকারী উপাদান কে প্রতিরোধ করে।

হজমে সহায়কঃ আমে প্রচুর আঁশ থাকে তাই আমাদের হজম প্রক্রিয়াকে উন্নত করে এই ফল। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে তাদের জন্য বেশ উপকারী।

সাবধানতাঃ আম অনেকের দেহে অ্যালার্জি সৃষ্টি করে, বেশি আম খেলে এটি ওজনের উপর প্রভাব ফেলতে পারে, যেহেতু আমে প্রচুর সুগার থাকে তাই ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের আম খেতে হবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।

প্রিয় দর্শক টিপসটি আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না সেইসাথে এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং আপনার সোশ্যাল মিডিয়া একাউন্ট থেকে ও শেয়ার করুন। পাকা আম খেলে কি হয়?

https://www.youtube.com/watch?v=iODkrXFH4dQ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *