মাথা ব্যথা কেন হয়? মাথা ব্যথা হওয়ার কারণ কি কি জেনে নিন!

মাথা ব্যথা কেন হয়?
ad

মাথাব্যথা কি? মাথা ব্যথা কেন হয়? মানুষের জীবনে খুব বেশি যে শাস্ত্র সমস্যাগুলো ঘটে তার মধ্যে মাথা ব্যাথা অন্যতম এটি সম্পূর্ণ অন্যরকম এক অনুভূতি একেকজনের কাছে একেক রকম। কারো মাথা যন্ত্রণায় ছিড়ে যায় কারো চাপা ধরনের ব্যথা করে কারো মাথার একপাশে কারো মাথার পেছনে আবার পুরো মাথা জুড়েই কারো কারো ব্যথা হয়।

মাথাব্যথা আসলে কোনো রোগ নয় রোগের উপসর্গ মাত্র। মাথাব্যথা বলতে মাত্রা হার মাংসপেশি মেনিনজেস ব্রেইন বা মস্তিষ্ক মাথার বিভিন্ন অংশ যেমন চোখ কান নাক ইত্যাদির বিভিন্ন রোগের ব্যথা মাথায় হওয়াকেই বোঝায়।

আরো পড়ুন: মাত্র পাঁচ দিনে হাতের নখ দ্রুত বড় করার পদ্ধতি গুলো জানুন

মাথা ব্যথা কেন হয়?

আবেগজনিত: দুশ্চিন্তা অস্থিরত অশান্ত অসন্তুষ্টি অবসাদ বিষণ্ণতা ও রাগ ইত্যাদির জন্য মাথাব্যথা হতে পারে। জ্বর: ভাইরাস জ্বর টাইফয়েড ম্যালেরিয়া ইত্যাদিতে,সাইণোসাইটিস, মেনিনজাইটিস, মাসটয়েটাইটিস ইত্যাদি।

টিউমারের কারণেঃ

ব্রেন, স্নায়ুতন্ত্রের প্রাইমারি বা মেটাস্ট্যাটিক টিউমারের জন্য টিউমারের জন্য বা মাথা ব্যথার জন্য মধ্যে রক্ত জমাট বাধলে।

আরো বাংলা আর্টিকেল পড়ুন: পত্রিকা একাত্তরে

আঘাতজনিত কারণেঃ মাথায় আঘাত স্পাইনাল কর্ডে আঘাত। কিছু খাদ্যঃ ক্যান্ডি চকলেট কেক পানির মত জর্দা ধূমপান ইত্যাদি। রেফাড্ বা ভেসে আসা মাথা ব্যাথা: যা অন্য কোন অঙ্গে কারনে হতে থাকে যেমন দাঁতের প্রদাহ হলে, কান পাকলে চোখ চোখে কম দেখে চোখের চাপ বেড়ে গেলে ইত্যাদি। মাথা ব্যথা কেন হয়? 

অন্যান্য: নিউরোলজিয়া, ডিম্বাশয়ের কাজ ঠিকমত না হয় মাসিকের গন্ডগোল, ইত্যাদি সব কারণে মাথাব্যথা হতে পারে। তাই মাথাব্যথা থেকে রক্ষা পাওয়ার জন্য প্রতিনিয়ত আমাদের এই ভুলগুলো শুধরে নিতে হবে এবং যথারীতি ভালো কোন ডাক্তারের পরামর্শ নিতে হবে। মাথা ব্যথা কেন হয়? 

https://www.youtube.com/watch?v=wU6SivMibNo
Author: হেলথ টিপস ডেক্স

"Gslht" whose complete form is "Good Solution Line Health Tips" We all want our body to be good; we want our body and mind to be fresh all the time. If the body is good, everyone's mind becomes good.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *