আসল বডি তৈরির লক্ষ্যে ব্যায়ামের আগে ও পরে যে খাবারগুলো খাবেন

খাবারগুলো খাবেন
ad

আসসালামু আলাইকুম! গুড সলিউশন লাইন হেলথ টিপস এর আরো একটি ব্লগে আপনাকে স্বাগতম। আমাদের আজকের আলোচনার বিষয় হচ্ছে “ব্যায়ামের আগে ও পরে যে খাবারগুলো খাবেন” তাহলে চলুন আর অপেক্ষা কেন জেনে নেই।

এই খাবারগুলোর ফলে আপনার বডিতে আপনি খুব ভালো একটা রেজাল্ট দেখতে পাবেন। এই আর্টিকেলটি তাদের জন্য, যারা বিশেষ করে বেশি টাকা খরচ করতে পারবেন না। এবং যারা বাড়িতে ব্যায়াম করেন তাদের জন্য।

যারা জিমে ব্যায়াম করে তারাও আমাদের এই আর্টিকেল এর নিয়ম গুলো ফলো করতে পারেন, কোন সমস্যা নেই। তার আগে আপনাদের বলছি হ্যা, আমাদের হেলথ রিলেটেড আর্টিকেলগুলো পড়তে প্রতিনিয়ত পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। এ ধরনের আরও পর্যাপ্ত আর্টিকেল আমাদের ওয়েবসাইটের রয়েছে আপনি চাইলে সেগুলো পড়ে আসতে পারেন। খাবারগুলো খাবেন!

ব্যায়াম করার আগে এবং পরে খাওয়াটা কেন জরুরি?

আমরা জানি ব্যায়াম করার সময় শরীরে অনেক শক্তি এবং শরীরের পানি নষ্ট হয়, তাই ব্যায়াম করার জন্য আপনার খাবারে বিশেষভাবে খেয়াল রাখতে হবে। এখানে যদি আপনি খাওয়া-দাওয়া তে একটু অবহেলা করেন তাহলে আপনার শরীরে দুর্বলতা আসার সম্ভাবনাই বেশি থেকে যায়। আর আপনার জন্য ব্যায়াম করাটা মারাত্মক কোনো সমস্যা হতে পারে।

তাই আপনাকে এমন খাবার খেতে হবে যেটাতে প্রোটিন, কার্বহাইড্রেটস এবং ফাইবার এর মাত্রা অদিক থাকে। আর যদি ঠিকভাবে খাবার নিয়ে নিতে পারেন আর শরীরের ঘাটতি পূরণ করতে পারেন তাহলে ব্যায়াম করার রেজাল্ট আপনি দ্বিগুণ ভাবে পেতে থাকবেন। মাসকুলার বডি থেকে আপনাকে কেউ আটকাতে পারবেনা। খাবারগুলো খাবেন! 

ব্যায়াম করার আগে যে খাবারগুলো খাবেন?

সকালবেলা ঘুম থেকে উঠে যদি আপনি ব্যায়াম করতে থাকেন তাহলে আপনি হালকা কিছু খাবেন। যেমন: দুধ, কলা, আপেল, বাদাম এবং ব্রাউন ব্রেড। আর যদি আপনি দিনে দেরিতে ব্যায়াম করেন যেমন টাইম হতে পারে ৯-১০ টার দিকে, তাহলে আপনি ব্যায়াম করার এক ঘন্টা আগে ভারী নাস্তা করতে পারেন।

ব্যায়াম করার আগে আপনার বডির প্রোটিন আর কার্বহাইড্রেটস এর দরকার হয়। তখন এই খাবার আপনার বডিতে প্রোটিন কার্বোহাইড্রেট এর ঘাটতি পূরণ করবে। প্রোটিন এর জন্য আপনি ডিমের ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন যে আপনি শুধুমাত্র ডিমের সাদা অংশটুকু খেতে হবে, হলুদ অংশ অর্থাৎ কুসুম একদমই খাবেন না। কেননা কুসুম আমাদের শরীরে ফ্যাট করাতে সহযোগী করে। তাই কুসুম একদমই খাওয়া যাবেনা।

এই ব্যায়াম করার পূর্বে আপনাকে ১-২ টা ডিম খেয়ে নিতে হবে। হাই কার্বোহাইড্রেট জন্য আপনি বাদাম আখরোট নয়তো দুটি কলা খেতে পারেন যা ব্যাম চলাকালীন আপনার বডিকে এনার্জি দেবে। আপনাকে ডিম আর কলা ব্যায়াম করার এক ঘন্টা আগে খেতে হবে।

তবে হ্যাঁ মনে রাখবেন কখনো ভুলেও ডিম ভাজা খাবেন না। ডিম আপনাকে সেদ্ধ করে খেতে হবে।

ব্যায়াম করার পরে যে খাবারগুলো খাবেন?

ব্যায়াম করার পরে আপনার শরীরের সকল মেসেজ ভেঙ্গে যায়। আরো এটিকে ভরার জন্য আপনাকে প্রোটিন নেওয়া দরকার। প্রোটিন এর জন্য আপনি ডিমের ব্যবহার করতে পারেন, আপনি ৪-৫ টা সিদ্ধ ডিম খেতে পারেন। যেটা থেকে আপনি শুধুমাত্র সাদা অংশটুকু খাবেন, ভুলেও আপনি হলুদ অংশটুকু অর্থাৎ কুসুম খাবেন না।

আপনি ৪ পিস কলা খেতে পারেন, এক গ্লাস হালকা গরম দুধ খেতে পারেন। অথবা যদি প্রোটিন শেক খেতে চান তাহলে খেতে পারেন। বাদাম কিসমিস এর মত ড্রাই ফ্রুট আপনি খেতে পারেন। একসাথে চারটি কলা বাদাম কিসমিস ব্যালেন্ডার এর মাধ্যমে ব্রাইট করে আপনি পান করতে পারেন।

এগুলোর ফলে আপনার ম্যাসাস দ্রুত গ্ৰো হয়ে যাবে। এর সাথে আপনি যে কোন ফল যোগ করবেন যেমন: আপেল, কলা, আঙ্গুর এই ধরনের। খেয়াল রাখবেন যে আপনাকে ডিম আর যেকোন ফল যেকোনো খাবার ব্যায়াম করার ১০ থেকে ১৫ মিনিট পর খেতে হবে। মনে রাখবেন কখনো সঙ্গে সঙ্গে ব্যায়াম করে এসে খাবেন না। এগুলোর ফলে দ্রুত থেকে খুবই দ্রুত আপনার মাসাজ গ্রো হবে। খাবারগুলো খাবে!ন

এগুলো খাবার একঘন্টা পরে আপনাকে ভালো একটা নাস্তা করতে হবে, যাতে ফ্যাক্টস কার্বোহাইড্রেট প্রোটিন সবকিছুই থাকে। এই খাবারটি আপনার পুরো দিনের খাবারের ইম্পর্টেন্ট হওয়া দরকার। যে তাই আপনি দুটি রুটী বা ভাত, এক বাটি ডাল একবাটি সিদ্ধ ছোলা যেকোনো সবুজ সবজি সাথে অবশ্যই সালাত রাখবেন। খাবারগুলো খাবেন!

তো বন্ধুরা এই ছিল আমাদের আজকের আর্টিকেল, ব্যায়াম করার আগে এবং ব্যায়াম করার পরে আপনি কি খাবেন এবং কখন খাবেন এই বিষয়ে। আপনারা যদি চান আরও খাবারের ব্যাপারে জানতে তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট প্রতিনিয়ত ভিজিট করুন এবং আপনার বন্ধুদের সাথে এই আর্টিকেলটি শেয়ার করুন। খাবারগুলো খাবেন!

https://www.youtube.com/watch?v=VeT47vFcO_w

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *